স্টাফ রিপোর্টার :
আগামী মাসের পহেলা জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে পর্যটন ব্যবসায়ী ও ট্যুর অপারেটরদের সংগঠন ‘ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)’-এর নির্বাচন। এরই মধ্যে সংগঠনটির একটি অংশ (টোয়াব প্রজন্ম পরিষদ) সংগঠনের নানা বৈষম্য, ভোটার তালিকায় অনিয়মসহ বেশকিছু অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন।

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলরুমে এ সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে তারা ভোটার তালিকায় স্বজনপ্রীতি, বির্তর্কিত প্রতিষ্ঠানকে তালিকাভুক্তিসহ বেশকিছু আপত্তি জানিয়ে নির্বাচন স্থগিত ও ভোটার তালিকা সংশোধনের দাবি জানান।

এর আগে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)-এর ২০২৪-২৫ ও ২০২৫-২০২৬ নির্বাচন বোর্ড সংগঠনটির ৪৩৫ জন ভোটারের তালিকা প্রকাশ করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এরমধ্যে নতুন ভোটারের সংখ্যা ১১৯ জন। একই সঙ্গে ভোটার তালিকা সংক্রান্ত কোনো আপত্তি থাকলে ২৩ এপ্রিল, ২০২৪ এর মধ্যে নির্বাচন বোর্ডকে জানানোর জন্য বলা হয়।

এই প্রেক্ষিতে ‘ আইন সম্মত ব্যবস্থা না নিয়ে বা নির্বাচন কমিশনে অভিযোগ না করে ছয় মাস পরে এসে কেন তারা নির্বাচনের ঠিক দশ দিন আগ মুহূর্তে এসে এমন প্রতিবাদ এবং সংবাদ সম্মেলন করছেন ’ প্রশ্ন করা হলে তার উত্তরে শাফায়েত উদ্দিন আহমেদ তমাল বলেন আমরা কলিগদের বিশ্বাস করেছিলাম এবং ওয়েট করেছিলাম ।

এদিকে, টোয়াব প্রজন্ম পরিষদ নেতাদের এসব অভিযোগকে পুরোপুরি অযুক্তিক ও সংগঠনপরিপন্থি কাজ বলে মন্তব্য করেছেন টোয়াব নির্বাচন ২০২৪-২০২৬ বোর্ড এর সচিব নিজাম উদ্দিন ভূঁইয়া ও কনশাস রিলায়েন্স ফোরামের নেতৃবৃন্দ। তারা বলছেন, বাণিজ্য সংগঠনের সকল নীতিমালা অনুসরণ করেই ৬ মাস পূর্বে নতুন ভোটার নেয়া হয়েছে। ভোটার নেওয়ার ক্ষেত্রে কোনোধরণের স্বজনপ্রীতি কিংবা অনিয়ম হয়নি।

কনশাস রিলায়েন্স ফোরামের দাবি, গত নির্বাচনের টোয়াব প্রজন্ম পরিষদকে ভোটে হারিয়ে তারা বিজয়ী হন। পরাজিত হয়েছিলেন টোয়াব প্রজন্ম পরিষদের নেতারা। এবার ও এমনই পরিস্থিতির আশঙ্কা করছেন তারা। তাই নির্বাচনকে বানচাল করতে এমন অভিযোগ তুলছেন।

এদিকে নির্বাচন স্থগিত ও ভোটার তালিকা সংশোধনের দাবিতে করা সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়তে হয়েছে টোয়াব প্রজন্ম পরিষদ নেতাদের। সাংবাদিকদের ছুড়ে দেওয়া কিছু প্রশ্নের জবাব দিলেও অনেকটা ছিলো নড়বড়ে ।

সংবাদ সম্মেলনে একই পরিবার ও একই প্রতিষ্ঠানের একাধিক সদস্য নেয়া হয়েছে বলে অভিযোগ ছিলো টোয়াব প্রজন্ম পরিষদের। এই অভিযোগ পরিপেক্ষিতে ‘সংগঠনের সকল নীতিমালা মেনে সঠিক প্রক্রিয়ায় একই পরিবার কিংবা একই প্রতিষ্ঠানের একাধিক সদস্য হতে কোনো সমস্যা আছে কিনা এমন প্রশ্ন করা হলে তার বলেন, ‘আমরা বলছি না এটা অনিয়ম। তবে, এটা নৈতিকতার বিষয়।

ভোটার তালিকা সংক্রান্ত আপত্তির বিষয়টি নির্বাচন বোর্ডকে জানানোর হয়েছে কিনা সাংবাদিকরা প্রশ্ন করলে তারা বলেন, আমাদের মনে হয়েছে নির্বাচন বোর্ডকে জানিয়ে এর কোনো সঠিক সমাধান আসবে না। তাই নির্বাচন বোর্ডকে জানানো হয়নি। আজই সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি আপনাদের জানালাম।

নতুন ১১৯ জন ভোটারদের বাতিল করা হলে তারা যদি পরবর্তী সময়ে আইনিব্যবস্থা নেন কিংবা আন্দোলন করেন সেই জটিলতা কিভাবে নিরসন করবে এমন প্রশ্ন করা হলে টোয়াব প্রজন্ম পরিষদ নেতারা বলেন, ‘আমরা বলছি না বাতিল করতে হবে। আমরা শুধু সংশোধন চেয়েছি।

পরাজয়ের ভয়ে নির্বাচন স্থগিত ও ভোটার তালিকা সংশোধনের দাবি করছেন কিনা এই প্রশ্নের জবাবে তারা বলেন, ‘পরাজয়ের ভয় না। তবে, নতুন ভোটার একটা বড় ফ্যাক্ট। এটা সংশোধন করতে হবে। অন্যথায় আমরা আইনের সোপর্দ হবো।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রজন্ম পরিষদের প্যানেল প্রদান তৌফিক রহমান।
আরো উপস্থিত ছিলেন পরিষদের সৈয়দ শাফায়াত উদ্দিন আহমেদ তমাল, নজরুল ইসলাম বাচ্চু ও মাহবুবুল ইসলাম বুলু ।