ঢাকা, ৫-চৈত্র (১৯ –মার্চ) :

শুক্রবার (১৮ মার্চ) সেঞ্চুরিয়ানে প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ের মধ্য দিয়ে নতুন ইতিহাস রচিত হলো। প্রথমবারের মতো প্রোটিয়াদের তাদেরই মাটিতে হারালো টাইগাররা। সিরিজেও ১-০ ব্যবধানে এগিয়ে গেলো বাংলাদেশ। তবে এমন জয়ের পর আবারও আলোচনায় সাকিব আল হাসান।

তিন নাম্বারে নেমে চাপে থাকা দলকে টেনে তুলতে দারুণ ভূমিকা রেখেছেন সাকিব ।

শুক্রবার সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্টস পার্ক মাঠে সাকিব মাঠে নামলেন, খেললেন এবং জয় করলেন। তার ব্যাটই ছিল সবচেয়ে বেশি সরব। তামিম-লিটন ৯৫ রানের জুটি গড়ার পর মাঠে নেমে সাকিব ৬৪ বলে খেললেন ৭৭ রানের অনবদ্য ইনিংস। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি কিংবা মার্কো জানসেনদের বল মোকাবেলা করে ৭টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কা মারেন তিনি।

সাকিবের এমন অনবদ্য ব্যাটিংয়ের পর বাংলাদেশের স্কোর দাঁড়ালো ৩১৪ রানের। ইয়াসির আলি রাব্বির সঙ্গে সাকিব গড়েন ১১৫ রানের জুটি। এই জুটিটিই বড় স্কোর গড়তে সাহায্য করেছে বাংলাদেশকে।

ব্যাটিংয়ে সাকিব তো আলাদা প্রশংসাপত্র পাবেনই, তবু তাঁর পারফরম্যান্সকে এক পাশে রেখে মাহমুদ আরও কিছু অবদানের ছোটখাটো একটা তালিকা দিলেন। শুরুতে খারাপ বোলিং করেও মিরাজের ফিরে আসা, গতিময় বোলিংয়ে তাসকিন-শরীফুলের উইকেট তুলে নেওয়া, তামিম-লিটনের ৯৫ রানের ওপেনিং জুটি, ইয়াসিরের ব্যাটিং, দুর্দান্ত কিছু ক্যাচ—৩৮ রানের ঐতিহাসিক জয়ের পেছনে তিনি সবকিছুরই অবদান দেখেন।