সরদার রইচ উদ্দিন টিপু, নড়াইল, ৩ ফাল্গুন (১৬ ফেব্রুয়ারি):

নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা ইউনিয়নের ইতনা দক্ষিণপাড়া গ্রামের সংখ্যালুঘু পরিবারের বসত ভিটার জমি দখল করে ঘর নির্মাণ করেছে একই গ্রামের ভূমি জালিয়াত চক্রের প্রধান অবসর প্রাপ্ত পুলিশ সদস্য শেখ মিকাইল হোসেন।

লিখিত অভিযোগ সুত্রে জানা গেছে, উপজেলার ইতনা ইউপির ইতনা দক্ষিণপাড়া গ্রামের মৃত তারাপদ বিশ্বাসের ছেলে আনন্দ বিশ্বাসের ১৩৫ ইতনা মৌজার আর এস দাগ নং ১২১৩৭ বসত বাড়ির ৫ শতক জমি জোর করে দখল নিয়েছে তারই প্রতিবেশি সদ্য পুলিশ বাহিনী থেকে অবসর প্রাপ্ত শেখ মিকাইল হোসেন। ভূমি জালিয়াতি মিকাইলের নামে এলাকায় ব্যাপক জমি দখল ও বিভিন্ন লোকের জমির জাল দলিল করে নিজের নামে লিখে নিয়েছে। তা ছাড়া ও শরিকের জমি ফাকি দেওয়ার একাধিক অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে গেলে সংখ্যালুঘু আনন্দ বিশ্বাস ও তার স্ত্রী সাংবাদিকদের বলেন, মিকাইল তার লোকজন নিয়ে আমার বসত বাড়ির ৫ শতক জমি জোর করে দখল করে বাড়ি নির্মান করেছে। আমি জায়গা ছেড়ে দিতে বললে আমাকে নানা ধরনের হুমকি দেয়। এমন কি আমাকে বলে ইতনায় তোদের আর জায়গা হবে না ভারত যেতে হবে। ঘর উঠানোর সময় বাধা দিলে আমার মেয়েকে ইট দিয়ে আঘাত করে জখম করে। এই ঘটনা গ্রাম্য শালিশ করে মিমাংসা করে দেয় এবং জমির শালিস কেই করে দেয় না। দিনমজুর, কাঠমিস্ত্রী ও জন বেচে খাই! হাতুর বাটাল ঠক ঠক করলে পেটে ভাত যায় তা না হলে না খেয়ে থাকতে হয়। আমার সম্বল টুকু যেন কেড়ে নিতে না পারে এই ভুমি দস্যু চক্ররা।

এ ব্যাপারে জমি দখলকারী শেখ মিকাইল হোসেনের সাথে কথা হলে তিনি বলেন. আমি জমি দখল করেছি এখন করার কিছু নাই। যদি আনন্দ বিশ্বাস টাকা নেয় টাকা দিবো, জমি চাইলে মাঠ থেকে জমি কিনে দিবো।

১১ নং ইতনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শিহানুক রহমান বলেন, আমি এ ঘটনাটি জানি না। তবে জেনে একটা ব্যবস্থা নেব।