ঢাকা, ১৬ চৈত্র (৩০ মার্চ) :

দেশের বৃহত্তম পর্যটন মেলা ১০ম মাস্টারকার্ড বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ)-২০২২ আগামীকাল ৩০ মার্চ থেকে শুরু হবে। ১ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)।

বাৎসরিক এই আন্তর্জাতিক পর্যটন মেলা ২০০৭ সাল থেকে আয়োজন করে আসছে পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। পর্যটন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং টেকসই উন্নয়ন এই মেলার প্রধান উদ্দেশ্য। মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্বালাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন, এফ.বি.সি.সি.আই এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ।

তিন দিনের এই মেলায় জাতীয় এবং আন্তর্জাতিক পর্যটন সংস্থা, দেশি ও বিদেশি ট্যুর অপারেটরস, ট্রাভেল এজেন্টস, ট্যুরিজম অথরিটি, এয়ারলাইন্স, হোটেল, রিসোর্টস, এমিউজমেন্ট পার্ক, ট্রান্সপোর্ট কোম্পানিসহ আরও অনেকে অংশগ্রহণ করবে। করোনার কারণে এ বছর বিদেশিদের অংশগ্রহণ সীমিত পর্যায়ে থাকবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। এছাড়াও উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি মোহাম্মাদ আলি মিয়া এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনাররা।

মেলার উদ্ধোধনী তারিখ ঘোষণা এবং সার্বিক প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে টোয়াব এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। মেলার প্রেক্ষাপট ও সার্বিক প্রস্তুতি সম্পর্কে বর্ণনা করেন টোয়াবের সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্ণিং বডি মেম্বার মো. রাফেউজ্জামান।

তিনি বলেন, টোয়াব বাংলাদেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং জনপ্রিয় পর্যটন মেলা। এবারের মেলা অনেক আকর্ষণীয় ও জাঁকজমকপূর্ণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই বছর মূল মেলার সাথে সাইড লাইন ইভেন্ট হিসাবে থাকবে বি টু বি সেশন, সেমিনার, কান্ট্রি প্রেজেন্টেশন, সাস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। মেলায় ২ টি হলে ৮টি প্যাভিলিয়নসহ মোট ৮০ টি স্টল থাকবে।