২০২২ সালে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে পদ্মা নদীতে চুবানো এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নদীতে ফেলে দেয়ার হুমকি দেয়ায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে চট্টগ্রামে হত্যা চেষ্টা মামলা হয়েছে।

রোববার চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি সৌরভ প্রিয় পাল বাদী হয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে এই মামলা করেন।

অভিযোগটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

বাদীর জবানবন্দি গ্রহণ করে পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটকে অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারী পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তা দিয়ে তদন্ত করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছে আদালত।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০২২ সালের ১৮ই মে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সংবাদ সম্মেলন থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পদ্মা সেতুতে নিয়ে টুস করে ফেলে দেয়া উচিত।

একইসঙ্গে পদ্মা সেতুর টাকা বন্ধের চেষ্টায় অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে পদ্মা নদীতে দুটি চুবানি দিয়ে সেতুর ওপর তোলা উচিত বলে মন্তব্য করেন।

এ মামলায় আরো বলা হয়, ওই মন্তব্যের মাধ্যমে শেখ হাসিনা বিষোদগার করে খালেদা জিয়া ও অধ্যাপক ইউনূসকে হত্যার সুপ্ত ইচ্ছা ব্যক্ত ও মানহানি করেছিলেন। একইসাথে হত্যার হুমকি ও প্ররোচনাও দিয়েছিলেন।