মঙলবার, ১৭ জুলাই ২০২৩

কনকাকাফ গোল্ড কাপের ফাইনালে পানামাকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছে মেক্সিকো। এ ম্যাচে পানামাকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে মেক্সিকো। এরমধ্য দিয়ে আসরটিতে ১২ বারের মতো শ্রেষ্ঠত্বের শিরোপা উঁচিয়ে ধরেছে উত্তর আমেরিকার দেশটি।

রোববার যুক্তরাষ্ট্রের সোফি স্টেডিয়ামে কনকাকাফ গোল্ড কাপের ফাইনালে মুখোমুখি হয় পানামা-মেক্সিকো। যেখানে প্রতিপক্ষের জালে একটি বল পাঠিয়ে দেয় আসরের সর্বোচ্চ চ্যাম্পিয়ন দলটি।
এদিন যুক্তরাষ্ট্রকে বিদায় করে ফাইনালে আসা পানামা পাত্তাই পায়নি মেক্সিকোর কাছে। বলের দখল থেকে গোলে শট নেয়ার ক্ষেত্রে মেক্সিকো অনেকটাই এগিয়ে ছিল। মোট ২৩টি শট নিয়ে ৭টি শট গোলে রাখতে পেরেছিল মেক্সিকো। অন্যদিকে পানামা ১৪টি শট নিয়ে মাত্র ২টি লক্ষে রাখতে সমর্থ হয়।
ম্যাচের শুরু থেকেই দু’দল হাড্ডাহাড্ডি লড়াই করেছে। ফাউল সংখ্যা অবশ্য মেক্সিকোই এগিয়ে। তাদের ২৪টি ফাউলের বিপরীতে ১৭টি ফাউল করে পানামা। তবে উভয় দলই সমান চারটি করে হলুদ কার্ড দেখে।
অপরিকল্পিত ও অগোছালো আক্রমণ-পাল্টাআক্রমণে চলা খেলায় গোলের জন্য অপেক্ষা গড়িয়েছিল শেষ ১০ মিনিটে। দু’দলই যখন অতিরিক্ত সময়ের জন্য প্রস্তুতি নিচ্ছিল, ঠিক তখনই ডেডলক ভাঙেন মেক্সিকোর সান্তিয়াগো হিমিনেজ।
ম্যাচের ৮৮তম মিনিটে ডাচ ক্লাব ফেইনুর্ডের হিনিনেজ গোল করে এগিয়ে দেন মেক্সিকোকে। শেষ পর্যন্ত আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স এইরেসে জন্ম নেয়া এই ফরোয়ার্ডের গোলই শিরোপা এনে দেয় মেক্সিকোকে।
প্রতিযোগিতাটিতে ৬ ম্যাচ খেলে ২ গোল করেছেন সান্তিয়াগো। আর্জেন্টিনায় জন্ম হলেও মেক্সিকান বাবার সন্তান সান্তিয়াগো মেক্সিকোকেই জাতীয় দল হিসেবে বেছে নিয়েছেন।