ইরাক, ২২ কার্তিক (৭ নভেম্বর):

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি জানিয়েছেন, বাগদাদে তার বাসভবনের ওপর এক ড্রোন হামলা হয়েছে – তবে তিনি অক্ষত অবস্থায় রক্ষা পেয়েছেন।রাজধানী বাগদাদের অতি-সুরক্ষিত গ্রিন জোনের ভেতরে এ ঘটনা ঘটে।

কর্মকর্তারা বলছেন, এটি ছিল দৃশ্যতঃ একটি হত্যাপ্রচেষ্টা । বিস্ফোরক ভর্তি ড্রোনটি প্রধানমন্ত্রীর বাসভবনে আঘাত হানলে তার ৬ জন দেহরক্ষী আহত হয়।

নিরাপত্তা সূত্রগুলো বলছে, আক্রমণে মোট তিনটি ড্রোন ব্যবহৃত হয়েছিল, তবে এর দুটিই গুলি করে ভূপাতিত করা হয়। শহরের মধ্যে দিয়ে বয়ে যাওয়া টাইগ্রিস নদীর ওপর রিপাবলিক ব্রিজের কাছের কোন এক জায়গা থেকে ড্রোনগুলো ওড়ানো হয়। তবে এই আক্রমণের দায়দায়িত্ব কেউ স্বীকার করেনি।

ইরাকে সাম্প্রতিক নির্বাচনের ফলাফল নিয়ে সহিংসতার মধ্যে এ ঘটনা ঘটলো। যুক্তরাষ্ট্র ও ইরান উভয়েই এ ড্রোন হামলার নিন্দা করেছে।

এ ছাড়া ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালেহ এবং শিয়া মুসলিম নেতা মোকতাদা আল সদরও এর কড়া নিন্দা করেছেন। প্রধানমন্ত্রী কাদিমি এ ঘটনার পর সবাইকে শান্ত ও সংযত থাকার আহ্বান জানিয়েছেন।

এ বিস্ফোরণে প্রধানমন্ত্রীর বাসভবন ও একটি গাড়ির যে ক্ষতি হয়েছে তা ইরাকি সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়। নিরাপত্তা বাহিনী ড্রোনটির কিছু ধ্বংসাবশেষ সংগ্রহ করেছে যা পরীক্ষা করে দেখা হবে।

ড্রোনের সাথে বিস্ফোরক সংযুক্ত করে হামলার এই কৌশল এর আগে ইসলামিক স্টেট কাজে লাগিয়েছে – বিশেষ করে ২০১৭ সালের মসুল যুদ্ধের সময়।