ঢাকা, ৫ পৌষ (২০ ডিসেম্বর) :

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলের উপনেতা জিএম কাদের বলেছেন, সংবিধানে আইনের দ্বারা নির্বাচন কমিশন (ইসি) গঠনের বিষয়ে উল্লেখ থাকলেও এ পর্যন্ত কোনো আইন হয়নি। আমরা মনে করি, আগামীতে যে ইসি গঠন করা হবে তার জন্য সংবিধানের বিধান অনুসরণে একটি আইন করা দরকার। সোমবার (২০ ডিসেম্বর) রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

জাপা চেয়ারম্যান বলেন, আমরা তিনটি প্রস্তাব দিয়েছি। বিশেষ করে সংবিধানের সপ্তম ভাগে ইসি গঠনের বিষয়ে উল্লেখ আছে। এখানে অনুচ্ছেদ ১১৮(১) উল্লেখ আছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অনধিক চারজন নির্বাচন কমিশনারকে (ইসি) নিয়ে বাংলাদেশে একটি নির্বাচন কমিশন থাকবে এবং এ বিষয়ে প্রণীত আইনের বিধানাবলী সাপেক্ষে রাষ্ট্রপতি সিইসি ও অন্যান্য ইসিদের নিয়োগ দেবেন।

তিনি আরও বলেন, যদি কোন কারণে উক্ত অধ্যাদেশ করা সম্ভব না হয় এবং পূর্বের ন্যায় সার্চ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়, সে ক্ষেত্রে সার্চ কমিটিতে অন্তর্ভুক্তির জন্য জাপার পক্ষ হতে নাম প্রস্তাব করা হয়েছে।

যদি সার্চ কমিটি গঠন না করে সরাসরি ইসি সদস্যদের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, সেক্ষেত্রে জাতীয় পার্টির পক্ষ হতে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য একজনের নাম সুপারিশ করা হয়েছে বলেও দলীয় সূত্রে জানা গেছে।

এর আগে বিকেল ৪টায় জাপা চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে বঙ্গভবনে যান।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- মহাসচিব মুজিবুল হক চুন্নু, সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান অ্যাড. সালমা ইসলাম এমপি, এবিএম রুহুল আমিন হাওলাদার, অ্যাড. কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা এবং প্রেসিডিয়াম সদস্য ও বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা।