আশিক মাহমুদ, উত্তরা,  ১৭ আষাঢ় (০১ জুলাই) :

‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই ‘ শীর্ষক পাঠ কার্যক্রমে অংশগ্রহণকারী সেরা পাঠকদের পুরষ্কার ও সনদপত্র বিতরণ করা হয়।

আজ ১ জুলাই ২০২২ শুক্রবার। জাতীয় গ্রন্থকেন্দ্র ও সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের বাছাইকৃত সেরা বেসরকারি একশটি গ্রন্থাগারের মধ্যে ‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই ‘ শীর্ষক পাঠ কার্যক্রমের আয়োজন করা হয়। সেরা পাঠক শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুকে নিয়ে একটি রচনা লিখার প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও বিজয়ীদের মাঝে আজ ১ জুলাই ২০২২ সনদপত্র ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। স্ব-গ্রন্থাগারের অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, একুশে পদক ও চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত অভিনয় শিল্পী দিলারা জামান। তিনি তার বক্তব্যের চুম্বকাংশে বলেন, শেখ মুজিবের মায়ের চরিত্রে অভিনয় করার কথা। শেখ মুজিবকে কাছে থেকে চিনতে পেরেছেন বলে জানান তিনি। তিনি চান প্রতিটি ঘরের প্রতিটি শিশু যেন বই পড়ায় মনোযোগী হয়।

অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর হাছিনা বারী চৌধুরী। তিনি তার বক্তব্যে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কৃতি মন্ত্রণালয়ের এই আয়োজনে অত্যন্ত আনন্দিত হয়েছেন।

তিনি জানান, বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বঙ্গবন্ধুর আত্মজীবনী ও বঙ্গবন্ধুর উপর নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা সকল মানুষের জানা উচিৎ। তাই ঘরে ঘরে বঙ্গবন্ধুর জীবনী পৌছে যাক এই কামনা।

বিশেষ অতিথির বক্তব্যে এই আয়োজনকে সাধুবাদ জানিয়ে বক্তারা বলেন, এরকম আয়োজন দেশে সবসময়ই করা উচিৎ। তারা জানান, বঙ্গবন্ধুর আদর্শে আদর্শিত হতে প্রত্যেক মানুষেরই উচিৎ বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়া। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে এদেশের উন্নয়নে আবারও নির্বাচিত করা।

উত্তরা পাবলিক লাইব্রেরীর প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ তারেকউজ্জামান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুপ্রিম কোর্টের আইনজীবী রোকেয়া বেগম, বঙ্গবন্ধু শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সাধারণ সম্পাদক মোঃ কামাল উদ্দিন ও কালিয়াকৈর পৌরসভার নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক হরিপদ রায়।