চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। রোববার (৩০ জুন) সকাল ১০টায় ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীন দেশের ৬০ জেলায় একযোগে পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়।

সময়সূচি অনুযায়ী, প্রথম দিনে সাধারণ শিক্ষা বোর্ডগুলোতে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিমে কোরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসির (বিএম/বিএমটি) বাংলা-২ বিষয়ের পরীক্ষা হচ্ছে।

পরীক্ষা শুরুর আগে সকাল সাড়ে ৯টার দিকে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়। সকালে পল্লবীর দুয়ারীপাড়া সরকারি কলেজে দেখা যায়, ৯টার আগেই অভিভাবকসহ পরীক্ষার্থীরা আসতে শুরু করেন। কলেজ গেট খুলে দেওয়া হয় ৯টা ১০ মিনিটে।

jagonews24

ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার্থীরা প্রবেশ করতে পারবেন না বলে গেটে মাইকিং করে জানানো হয়। হলে ঢোকার আগে শিক্ষার্থীদের করা হয় চেকিং। শিক্ষার্থীদের নির্দেশনা মেনে এসব ডিভাইস তাদের সঙ্গে আসা অভিভাবকদের দিতে দেখা গেছে।

এমন আয়োজনে ছিল বৃষ্টির বাগড়া। কখনো গুঁড়ি গুঁড়ি, তো কখনো মুষলধারে বৃষ্টিতে ভিজেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। বৃষ্টিতে অনেক অভিভাবক আশ্রয় নেন দোকানের শাটারের নিচে, শিক্ষার্থীরাও দৌড়ে ঢুকেছেন কেন্দ্রে।

কেন্দ্রটির পরীক্ষার্থীরা বেশিরভাগই পল্লবীর সরকারি বাংলা কলেজের। তাদের বাসা পল্লবী, মিরপুর এলাকার। এ জন্য অনেক শিক্ষার্থীকে অটোরিকশায় আসতে দেখা গেছে। যারা যানবাহন পাননি তারা এসেছেন হেঁটে।

মিরপুর ১ নম্বর থেকে শিক্ষার্থী পারভেজ আহমেদকে সঙ্গে নিয়ে এসেছেন অভিভাবক জসিম উদ্দিন। তিনি বলেন, ‘ঝামেলা এড়াতে ৯টার আগেই রওনা দিয়েছি রিকশায়। ঠিকমতো আসতে পেরেছি। নরমালি ৬০ টাকা ভাড়া, আজ বৃষ্টি দেখে ৭০ টাকা নিয়েছে। ভাড়া বেশি নিয়েছে বলা যায় না।’

খিলক্ষেত থেকে সিএনজি অটোরিকশাযোগে এসেছেন অভিভাবক শখি আহমেদ। তার ছেলের নাম সানোয়ার আহমেদ। তিনি বলেন, ‘একটা অস্থির সময় চলছে। সবার হাতে স্মার্টফোন। পড়াশোনায় ছেলেমেয়েরা সময় দিচ্ছে না। তবে আমার ছেলের প্রস্তুতি ভালো। অনেক কষ্ট করে ওকে গাইড করেছি। আশা করি ওর পরীক্ষা ভালো হবে।

এদিকে বন্যা পরিস্থিতির কারণে সিলেট অঞ্চলের চারটি জেলার এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। ৯ জুলাই থেকে এসব জেলায় পূর্বঘোষিত সময়সূচি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্থগিত পরীক্ষাগুলোর সময়সূচি পরবর্তীতে প্রকাশ করবে স্ব স্ব বোর্ড।

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। ২০২৩ সালের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৯১ লাখ ৪৪৮ জন।