নেপালের কাঠমান্ডুতে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপের খেলায় শক্তিশালী ভারতকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ। গত এক যুগেও যা হয়নি সেটিই করে দেখালেন সাবিনারা।

সাবিনা খাতুন, সিরাত জাহান স্বপ্না ও কৃষ্ণা রানীদের উৎসবের আমেজ পাহাড়ের দেশ নেপাল থেকে ছড়িয়ে পড়ল বাংলাদেশেও।

মঙ্গলবার দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ গোলে হারিয়ে এ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে সিরাত জাহান স্বপ্না দুটি ও কৃষ্ণা রানী সরকার একটি গোল করেন।

গত বছর কমলাপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ।

আগে দশবারের মোকাবেলায় ভারতকে একবারও হারাতে পারেনি বাংলাদেশ। যার মধ্যে সাফে ছয়বার মুখোমুখিতে ২০১৬ সালে গোলশূন্য ড্র-ই ছিল ত্রিরঙ্গাদের বিরুদ্ধে সাবিনাদের সর্বোচ্চ সাফল্য।

মঙ্গলবার সব ছাপিয়ে গেছেন স্বপ্না, কৃষ্ণা রানীরা দেশের নারী ফুটবলের ইতিহাসে প্রথমবার ভারতকে হারিয়ে। এ গ্রুপে তিন ম্যাচের সবটিতে জিতে ৯ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ চ্যাম্পিয়ন সাবিনারা। ছয় পয়েন্ট নিয়ে রানার্সআপ ভারত। এই জয়ে টুর্নামেন্টের ফাইনাল খেলার সম্ভাবনা উজ্জ্বল হলো বাংলাদেশের। আগামী শুক্রবার প্রথম সেমিফাইনালে সাবিনাদের প্রতিপক্ষ বি-গ্রুপের রানার্সআপ পারতপক্ষে দুর্বল দল ভুটান। একই দিনে বি গ্রুপের চ্যাম্পিয়ন স্বাগতিক নেপালের সঙ্গে দ্বিতীয় সেমিফাইনালে লড়বে ভারত।

পাকিস্তানের বিপক্ষে ৬-০ গোলের জয় পায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে সেই উইনিং কম্বিনেশনই রেখেছেন কোচ গোলাম রব্বানী।