২০ জুলাই ২০২৩

মাদারীপুরে যেন স্বেচ্ছাসেবী সংগঠনের ছড়াছড়ি। যে যখন মনে করছে কিছু মানুষ নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তুলছে। যার বেশিরভাগেরই নেই কোনো নীতিমালা। এগুলোর মধ্যে অনেক সংগঠন ভালো কাজ করলেও বেশিরভাগই রয়েছে নিষ্ক্রিয়। ফলে এসব সংগঠন সমাজের কোনো কাজেই আসছে না।

খোঁজ নিয়ে জানা যায়, একটা সময় হাতে গোনা কিছু সংগঠন থাকলেও বর্তমানে শুধু মাদারীপুর জেলায় এর সংখ্যা কয়েকশ। এরমধ্যে শুধু সদর উপজেলায়ই দুই শতাধিক সংগঠন। যেগুলোর বেশিরভাগেরই নেই কোনো নীতিমালা বা নিজস্ব নীতিমালা। কোনো ধরনের রেজিস্ট্রেশন ছাড়াই কার্যক্রম চালাচ্ছে এসব সংগঠন। আবার অনেকে শুধু কমিটি করেই সীমাবদ্ধ থাকছে, সমাজে কোনো ভূমিকাই রাখছে না। কিন্তু বিভিন্ন জায়গায় সংগঠনের পরিচয় দিয়ে সুবিধা নিচ্ছে।

আমাদের দপ্তর থেকে ৩২১টি সংগঠন রেজিস্ট্রেশন নিয়েছে। এরমধ্যে ২২৭টি নিষ্ক্রিয়। বহু আগে এই ২২৭টি সংগঠন রেজিস্ট্রেশন নিয়ে কিছুদিন কাজ করলেও পরে তারা নিষ্ক্রিয় হয়ে পড়ে’ মাহমুদা আক্তার কণা, ভারপ্রাপ্ত উপ-পরিচালক, মাদারীপুর মহিলা অধিদপ্তর

বিশেষ করে মাদারীপুরে চার-পাঁচ বছর ধরে এসব সংগঠন তৈরিতে প্রতিযোগিতা দেখা যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রেজিস্ট্রেশনবিহীন দুই শতাধিক সংগঠনের মধ্যে হাতে গোনা কয়েকটিকে বিভিন্ন সময় সামাজিক কাজ করতে দেখা যায়। এগুলোর মধ্যে আফতাব উদ্দিন মিয়া ওয়ার্ল্ড ফাউন্ডেশন, পাকদী নবীন যুব সংঘ, মানব কল্যাণ সংস্থা, নিরাপদ চিকিৎসা চাই, পাশে আছি মাদারীপুর, মানবিক রক্ত ব্যাংক, তারুণ্য পরিবার, তারুণ্য প্রভাত, দুরন্ত মাদারীপুর, সেবা উন্নয়ন সংস্থা, ভাই ব্রাদার্স ব্লাড ডোনেশন সোসাইটি অন্যতম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বেচ্ছাসেবী ও উন্নয়নমূলক সংগঠন তৈরির পর তা সরকারিভাবে রেজিস্ট্রেশন নেওয়ার নিয়ম রয়েছে। মাদারীপুর সমাজসেবা অধিদপ্তর, মাদারীপুর মহিলা বিষয়ক অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, মাদারীপুর সমবায় সমিতিসহ বিভিন্ন সরকারি দপ্তর থেকে রেজিস্ট্রেশনের সুযোগ আছে। এরইমধ্যে মাদারীপুর সমাজসেবা থেকে ৪৭২টি ও মাদারীপুর মহিলা অধিদপ্তর থেকে ৩২১টি সংগঠন রেজিস্ট্রেশন নিয়েছে। তবে মহিলা অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশন নেওয়া ৩২১টি সংগঠনের মধ্যে ২২৭টি নিষ্ক্রিয়।

মাদারীপুরের এক স্বেচ্ছাসেবক মো. জাহিদ খান বলেন, মাদারীপুরে কয়েক বছর ধরে বেশ কিছু সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে উঠেছে, যা অত্যন্ত সক্রিয়। প্রতিদিনই তারা সমাজের কোনো না কোনো ভালো কাজ করছে, যা অত্যন্ত ইতিবাচক। কারণ যে বয়সে আশপাশের বন্ধুরা মাদকাসক্ত বা বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে, সেই বয়সে ওই সংগঠনগুলো মানুষের সেবা করছে, মানুষের বিপদে এগিয়ে যাচ্ছে। বিনামূল্যে শ্রম দিয়ে স্বেচ্ছাসেবী কাজ করছে, যা অত্যন্ত ইতিবাচক। তবে সংগঠনগুলো রেজিস্ট্রেশন করলে আরও বেশি কাজ করতে পারবে।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘পাশে আছি মাদারীপুর’র প্রতিষ্ঠাতা পরিচালক মো. বাইজীদ মিয়া বলেন, মাদারীপুরে বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠন আছে, যারা মানবতার সেবায় বিভিন্ন রকম কার্যক্রম করে যাচ্ছে। তবে বর্তমানে মাদারীপুরের পাড়ায় পাড়ায় এত বেশি স্বেচ্ছাসেবী সংগঠন তৈরি হচ্ছে, যা নিয়ে মানুষের বিরূপ মন্তব্যও করতে দেখা যায়। আসলে প্রতিটা জিনিসেরই ভালো-মন্দ দুটি দিক রয়েছে। ভালো দিক হলো যত বেশি সংগঠন হবে তত বেশি ভালো কাজ হবে। আর খারাপ দিক হলো অনেকেই বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় স্বেচ্ছাসেবী নাম ভাঙিয়ে চলছে। স্বেচ্ছাসেবী হিসেবে বাড়তি সুযোগ সুবিধা নেওয়ার চেষ্টা করছে।

আবার কোথাও কোথাও শোনা যায় অনেকেই স্বেচ্ছাসেবী কাজের কথা বলে টাকা তুলে নিজেদের পকেট ভারী করছে, যা খুবই খারাপ। তাই মনে করি রেজিস্ট্রেশন ছাড়া সংগঠনগুলোকে একটি নিয়মের মধ্যে আনা উচিত। তাহলে কাজের স্বচ্ছতা থাকবে।

‘নিরাপদ চিকিৎসা চাই’ মাদারীপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মশিউর রহমান পারভেজ বলেন, অন্য জেলার চাইতে মাদারীপুরে স্বেচ্ছাসেবী সংগঠন একটু বেশি। এর অন্যতম কারণ হচ্ছে মাদারীপুরের একটি বিশাল জনগোষ্ঠী প্রবাসে থাকে। তারা দেশের নিজ জেলার মানুষের জন্য কিছু করতে চান এবং মাদারীপুরের বিভিন্ন সংগঠনকে আর্থিকভাবে সহযোগিতা করেন। তবে সংগঠন বেশি হওয়ায় কিছু সমস্যাও পরিলক্ষিত হয়। তাই সবকিছু একটি নীতিমালার মধ্যে থাকলে ভালো হয়।

মাদারীপুর মহিলা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মাহমুদা আক্তার কণা বলেন, আমাদের দপ্তর থেকে ৩২১টি সংগঠন রেজিস্ট্রেশন নিয়েছে। তাদের মধ্যে ২২৭টি নিষ্ক্রিয়। বহু আগে এই ২২৭টি সংগঠন রেজিস্ট্রেশন নিয়ে কিছুদিন কাজ করলেও পরে তারা নিষ্ক্রিয় হয়ে পড়ে। তাই তাদের সরকারিভাবেও কোনো সহযোগিতা করা হয় না।

তাছাড়া মাদারীপুরে নতুন নতুন বহু সংগঠন তৈরি হচ্ছে। এ সংগঠনগুলোর অনেকেই খুব ভালো কাজ করছে। আবার কোনো কোনো সংগঠন কাজ করছে না। যেহেতু সরকারিভাবে রেজিস্ট্রেশন নেওয়ার সুযোগ আছে, তাই রেজিস্ট্রেশন নিয়ে সংগঠনগুলো কাজ করলে একটা নিয়মের মধ্যে থাকবে বলে মন্তব্য করেন তিনি।

মাদারীপুর সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আফজাল হোসাইন বলেন, বর্তমানে মাদারীপুরে নতুন নতুন অনেক সংগঠনের নাম শোনা যাচ্ছে। তবে রেজিস্ট্রেশনবিহীন সংগঠনের হিসাব আমাদের জানা নেই। আমাদের থেকে রেজিস্ট্রেশন করা ৪৭২টি সংগঠন আছে। তবে মাদারীপুরে নতুন নতুন অনেক সংগঠন গড়ে উঠছে যার কোনো রেজিস্ট্রেশন বা নিবন্ধন নেই।