১২ চৈত্র (২৬ মার্চ) :

হাওড় বাওড় পরিবেষ্টিত মনোরম পরিবেশ ও ঐতিহ্যবাহী দশর্নীয় স্থান কিশোরগঞ্জের মিঠামইনে কাল আনুষ্ঠানিকভাবে শুরু হবে বাংলাদেশ স্কাউটস এর ৩য় জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২। আগামীকাল ২৭ মার্চ ২০২২ রোববার অপরাহ্ন ৪টায় মহামান্য রাষ্ট্রপতি ও মিঠামইনের কৃতি সন্তান অ্যাডভোকেট আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছয় দিনব্যাপী আয়োজিত এই ক্যাম্প আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করবেন। তিনি সমবেত রোভার স্কাউটদের উদ্যেশ্যে বক্তব্য রাখবেন। মহামান্য রাষ্ট্রপতি পায়রা অবমুক্ত করে ক্যাম্প উদ্বোধন করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, বাংলাদেশ স্কাউটসের সভাপতি, ক্লাইমেক্স ভালনারেবল ফোরামের বিশেষ দূত ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সমন্বয়ক মো.আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও দূর্নীতি দমন কমিশনের কমিশনার(অনুসন্ধান) ড: মোজাম্মেল হক খাঁন ও ৩য় জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি ও কর একাডেমীর মহাপরিচালক ফজলুল হক আরিফ বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্যগণ,জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
সারাদেশের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও মুক্ত স্কাউট গ্রæপের প্রায় ১০০০ রোভার স্কাউট,কর্মকর্তাসহ প্রায় দেড় হাজার অংশগ্রহনকারীর পদচারনায় ছন্দায়িত হয়ে উঠেছে মিঠামইনের মুক্তিযোদ্ধা আব্দুল হক কলেজের মাঠ। তারা ক্যাম্প উপযোগী ব্যবহার্য সামগ্রী সাথে নিয়ে ১৭থেকে ২৫ বছর বয়সী রোভার স্কাউট ছেলেমেয়েরা ট্রেন, বাস,ইজিবাইকে চেপে ক্যাম্প এলাকায় এসেই নানা কর্মসূচিতে অংশগ্রহন করে চলেছেন। পথ ক্লান্তি ভূলে কৈশোর পেরনো সহস্ত্রাধিক রোভার স্কাউট ছেলে মেয়ে মেতে উঠেছে নানা রকম কর্মসূচিতে। দূর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পে অংশগ্রহণ করে রোভার স্কাউটরা ঝড়, বন্যা, টর্নেডো মোকাবেলার আধুনিক নানা উপায় নিয়ে চর্চ্চা করার সূযোগ পাবে। বাংলাদেশ স্কাউটস দেশের ছয় থেকে ২৫ বছর বয়সী বালক-বালিকাদের স্কাউটিং পদ্ধতিতে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীলতা, অপরের সেবা,আর্ত মানবতার সেবা, সমাজ সেবা ও সমাজ উন্নয়ন কাজে অংশগ্রহন করে। তারা সেবার মন্ত্রে দীক্ষিত হয়ে ন্যায়পরায়নতা, মানবতা এবং মূল্যবোধের উন্মেষ ঘটিয়ে সুনাগরিক হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই কাব ক্যাম্পের মূল প্রতিপাদ্য “যথাযথ প্রস্তুতি,দূর্যোগে কমবে ক্ষতি” যা অত্যন্ত সময়োপযোগী। এই মূল প্রতিপাদ্যকে সামনে রেখে ক্যাম্পে অংশগ্রহণকারী রোভার স্কাউটদের জন্য ৮টি কার্যক্রমে অংশগ্রহনের সুযোগ পাবে, যা থ্রিল নামে অভিহিত করা হয়েছে। ‘থ্রিল’ কর্মসূচির মধ্যে রয়েছে মিঠামইন ভ্রমন, ঘুর্নিঝড় মোকাবেলা, হাওড় দর্শন, তর্জণ-গর্জন, ক্ষিপ্ত যানবাহন,আত্তোন্নয়নের মত রোমাঞ্চকর কর্মসূচির পাশাপশি নিকলী ও মিঠামইনে সমাজ উন্নয়ণ কাজে অংশ নেয়। এসব কর্মসূচির পাশাপাশি ফান এন্ড গেইম, প্রদর্শনী ফুটবল ম্যাচ ও তাঁবু জলশার মত আনন্দময় কর্মসূচিতে অংশ নেয় রোভার স্কাউটরা। অনুশীলনমূলক এসব কার্যক্রমে অংশগ্রহণ করে একজন রোভার স্কাউট নিজের অভ্যন্তরে সুপ্ত থাকা দক্ষতা ও সামর্থ সম্পর্কে ধারণা অর্জন করতে সক্ষম হবে এবং একই সাথে অংশগ্রহন ও অনুশীলনের ছলে সে জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এগিয়ে যাবে জীবনের বৃহৎ পরিসরে।
আগামী ৩০ মার্চ, ২০২২ তারিখ, সন্ধ্যা ৬.০০ টায় মহা তাঁবুজলসা ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে ছয়দিনের এই মিলনমেলা। মহা তাঁবুজলসা ও সমাপনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডা: এনামুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। আগামী ৩১ মার্চ, ২০২২ তারিখে অংশগ্রহণকারী সকলে নিজ নিজ প্রতিষ্ঠানের উদ্দেশ্যে মিঠামইন ত্যাগ করবে।