চট্টগ্রাম: বৈশ্বিক মহামারি করোনার কারণে প্রায় সাড়ে ৪ মাস বন্ধ থাকার পর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মাস্কাটে ফ্লাইট চালু করছে ওমান এয়ার।
শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৯টা ৫৫ মিনিটে চট্টগ্রামের যাত্রীদের নিয়ে ছেড়ে যাওয়ার কথা রয়েছে ওমান এয়ারের ফ্লাইটটি।

এর আগে রাত পৌনে ২টায় মাস্কাট থেকে ফ্লাইটটি রওনা দিয়ে সকাল ৮টা ২৫ মিনিটে চট্টগ্রাম পৌঁছার কথা রয়েছে।
ওমান এয়ারের চট্টগ্রামের স্টেশন প্রধান মো. আসিফ চৌধুরী বাংলানিউজকে জানান, আলহামদুলিল্লাহ শনিবার চট্টগ্রাম-মাস্কাট রুটের ফ্লাইটে আসন সংখ্যার ৭০ শতাংশ যাত্রী পেয়েছি আমরা।

এ ফ্লাইটে ২৫৮টি ইকোনমি ও ৩০টি বিজনেস ক্লাসের আসন রয়েছে।
তিনি জানান, ওমানগামী ফ্লাইট চালু হওয়ায় দেশে অবস্থানরত প্রবাসীদের মনে স্বস্তি ফিরে এসেছে।

কেননা অনেকেই যেতে না পারার কারণে চাকরি হারার আশঙ্কায় ছিলেন। অনেকের ভিসার মেয়াদও শেষ হয়ে যাচ্ছিল।
নতুন ভিসাপ্রাপ্তরাও যেতে পারছিলেন না। আপাতত সপ্তাহে একটি করে ফ্লাইট পরিচালনা করা হবে। যাত্রী বাড়লে পর্যায়ক্রমে ফ্লাইট বাড়ানোর পরিকল্পনা রয়েছে। ঢাকা থেকে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করে ওমান এয়ার।

করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত এপ্রিলে বাংলাদেশসহ ১৮ দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল ওমান সরকার। চট্টগ্রাম থেকে গত ১১ এপ্রিল ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। মেডিক্যাল রেসপন্স, পাবলিক হেলথ সেক্টর এবং রয়েল ওমান পুলিশের সমন্বয় গঠিত করোনা প্রতিরোধ সংক্রান্ত সুপ্রিম কমিটির নির্দেশে ওমান সিভিল অ্যাভিয়েশন অথরিটি (সিএএ) গত ২৩ আগস্ট এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে।
ওমানে ভ্রমণকারী যাত্রীদের বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশেষ করে যাত্রীদের অবশ্যই স্বাস্থ্য কর্তৃপক্ষ অনুমোদিত করোনা ভ্যাকসিনের উভয় ডোজ নিতে হবে এবং কিউআর কোডসহ একটি ভ্যাকসিন সনদ দেখাতে হবে।
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান বাংলানিউজকে বলেন, ওমান এয়ারের ফ্লাইট শনিবার শুরু হচ্ছে। এ লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিদেশি এয়ারলাইন্সটি। এ ছাড়া ফ্লাই দুবাই যাত্রী নিয়ে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিকবার এসেছে।
সূত্র জানায়, চট্টগ্রাম থেকে মধ্যপ্রাচ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ একটি বেসরকারি এয়ারলাইন্সের আন্তর্জাতিক ফ্লাইট চালু রয়েছে।