পাকিস্তানের দেওয়া ১৮৫ রানের লক্ষ্যে দুর্দান্ত শুরুর পর আলোকস্বল্পতায় ভেস্তে যায় চতুর্থ দিনের খেলা। পঞ্চম দিনের শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। তবে নাজমুল হাসান শান্ত এবং মুমিনুল হকের ব্যাটে শুরুর ধাক্কা সামলে জয়ের পথে ছুটছে টাইগাররা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট খরচায় ১২২ রান। উইকেটে আছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। বাংলাদেশের জয়ের জন্য দরকার ৬৩ রান।

গতকাল থেকে ব্যাট হাতে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছিলেন জাকির হাসান। আগ্রাসী ব্যাটিংয়ে দ্রæত রান তুলছিলেন এই ওপেনার। তবে আজ ইনিংসটাকে আর লম্বা করতে পারলেন না তিনি। মির হামজার বলে ৩৯ বলে ৪০ রানে থাকা জাকিরের স্টাম্প ভাঙে। সকালের শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ।

এর আগে ম্যাচ জিততে বাংলাদেশকে ১৮৫ রানের লক্ষ্য দেয় স্বাগতিক পাকিস্তান। বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম শুরু করেন দুর্দান্ত। বাংলাদেশও স্বপ্ন পূরণের পথে এগোতে থাকে। তবে রাওয়ালপিন্ডিতে চতুর্থ দিনের শেষ ঘণ্টার খেলা আলোকস্বল্পতায় ও বৃষ্টিতে পণ্ড হয়। তাতে স্কোরবোর্ডে বিনা উইকেটে ৪২ রান তুলে দিন শেষ করে সফরকারীরা।

মঙ্গলবার পঞ্চম ও শেষ দিনে ১৪৩ রান করতে পারলেই টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত হবে। কাজটা কঠিন, আবার খুব সহজ। বাংলাদেশ এখন যে অবস্থানে দাঁড়িয়ে, সেখান থেকে হার চিন্তা করা বিরাট সম্ভাবনার অপমৃত্যু।