২৫ জুন ২০২৩

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় জাতিসংঘের শান্তিরক্ষা কাজে অংশগ্রহণকারী ও অর্থায়নকারী দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে আগামী ডিসেম্বরে। সেই সম্মেলনের প্রস্তুতিমূলক সভা আজ রোববার ঢাকায় শুরু হচ্ছে।

২৫ ও ২৬ জুন ঢাকায় অনুষ্ঠিতব্য দুইদিনের এ সভায় যোগ দিতে ঢাকায় এসেছেন জাতিসংঘের দুই আন্ডার সেক্রেটারি জেনারেলসহ ৪০ দেশের ৯৫ প্রতিনিধি। সভায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নারীর ক্ষমতায়ন ও সুরক্ষা গুরুত্ব পাবে।

২০২৩ সালের ৫ ও ৬ ডিসেম্বর ঘানার আক্রায় অনুষ্ঠিতব্য জাতিসংঘ শান্তিরক্ষী মন্ত্রী পর্যায়ের সম্মেলনের আগে চারটি বিষয়ভিত্তিক সম্মেলনের সিরিজের মধ্যে এটিই প্রথম।

দুই দিনব্যাপী এই বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারীর অর্থবহ অংশগ্রহণ এবং লিঙ্গ-প্রতিক্রিয়াশীল নেতৃত্বকে উৎসাহিত করার জন্য অগ্রগতি, চ্যালেঞ্জ ও কার্যকর অনুশীলন নিয়ে আলোচনা করতে সৈন্য ও পুলিশ প্রেরণকারী দেশগুলোর প্রতিনিধি এবং জাতিসংঘ শান্তিরক্ষী বিশেষজ্ঞদের স্বাগত জানানো হবে।

সভার বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘এটি মূলত মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতিমূলক সভা। এতে যোগ দিতে আসা প্রতিনিধিরা বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করবেন। জাতিসংঘের দুই আন্ডার সেক্রেটারি জেনারেলের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।’

বৈশ্বিক শান্তিরক্ষার অংশ হিসেবে এই সভা হতে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকায় প্রস্তুতিমূলক সভায় ৪০ দেশের শান্তিরক্ষাবিষয়ক মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তা ছাড়াও অন্য প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। প্রস্তুতিমূলক সভা বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ে যৌথভাবে আয়োজন করছে। এই সভার থিম হচ্ছে- ‘জাতিসংঘের শান্তিরক্ষায় নারীরা’।