পুলিশ সদস্যদের মধ্যে এখনও যারা কাজে যোগ দেননি, তাদেরকে আগামী বৃহস্পতিবারের মধ্যে কাজে ফেরার নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন। এর মধ্যে তারা যোগ না দিলে চাকরিতে ইচ্ছুক না বলে ধরে নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

“আমি আইজিপি সাহেবের সাথে আলাপ করেছি, র‍্যাবের ডিজির সাথে আলাপ করেছি, মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সাথে আলাপ করেছি। আপনারা যদি বৃহস্পতিবার না আসেন আমরা ধরে নেব আপনারা চাকরিতে ইচ্ছুক নন। বৃহস্পতিবারের মধ্যে যে যার জায়গায় চলে যাবেন, ডিউটিতে থাকবেন,” রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন মি. হোসেন।

উল্লেখ্য যে, গত পাঁচই অগাস্ট সরকার পতনের পর ঢাকাসহ অনেক জেলায় হামলার শিকার হয়েছে পুলিশ। ফলে জীবনের নিরাপত্তাসহ বেশকিছু দাবিতে গত ছয়ই অগাস্ট থেকে ‘কর্মবিরতি’ পালন করছে বাহিনীর সদস্যরা।

“আপনারা ফিরে যান। আমি আপনাদেরকে কথা দিচ্ছি, স্বরাষ্ট্র উপদেষ্টা হিসেবে আমার দায়িত্ব আপনাদের কাছে আসা, আপনাদের কথা শোনা এবং যতদূর সম্ভব আমার পক্ষে ইমিডিয়েট যা করার করবো। প্রত্যেক বাহিনীর সঙ্গে আমি কথা বলবো,” বলেন স্বরাষ্ট্র উপদেষ্টা মি. হোসেন।

পুলিশের উপর হামলা না করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

“ঢালাওভাবে কাউকে দোষারোপ করা যাবে না। জনগণকে আমি এটুকু বলতে চাই, আপনারা পুলিশের গায়ে হাত দেবেন না। আপনারা দেখছেন, আপনারা নিজেরাই সাফার করছেন,” বলেন স্বরাষ্ট্র উপদেষ্টা।

অতীতে ক্ষমতাসীনরা পুলিশকে এতদিন ‘লাঠিয়াল বাহিনী” হিসেবে ব্যবহার করেছে বলেও মন্তব্য করেছেন তিনি।

“পুলিশকে আপনি আর লাঠিয়াল বাহিনীর মতো পরিচালিত করতে পারবেন না,” বলেন মি. হোসেন।

চাঁদাবাজী, দখলদারিত্বসহ যাবতীয় অরাজকতা কঠোর হাতে দমন করা হবে বলে সতর্ক করেছেন তিনি।

“একটি রাজনৈতিক দলের অবস্থা আজকে দেখেন। এত বড় একটি দল, এত ঐতিহ্যবাহী একটি দল, যার নামের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা জড়িত, আজকে তাদের সদস্যদের পালিয়ে বেড়াতে হচ্ছে,” বলেন স্বরাষ্ট্র উপদেষ্টা মি. হোসেন।

অতীতের মতো বাজারঘাট দখল না করার, চাঁদাবাজির না করার জন্য তিনি সতর্ক করে দেন।