২৫ জুলাই ২০২৩

বৃষ্টি সব এলোমেলো করে দিচ্ছে। ম্যানচেস্টার থেকে ত্রিনিদাদের পোর্ট অব স্পেন- বৃষ্টি কেড়ে নিলো দুটি জয়। আগেরদিন অ্যাশেজে ইংল্যান্ডের নিশ্চিত জয় কেড়ে নিয়েছে বৃষ্টি। টানা দুইদিনের বৃষ্টিতে সব ভেসে গেছে। সে সঙ্গে ইংলিশদের অ্যাশেজ জয়ের স্বপ্নও শেষ হয়ে গেছে।

একইভাবে পোর্ট অব স্পেনে জয়ের স্বপ্ন শেষ হয়ে গেলো ভারতেরও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বলা যায় নিশ্চিত জয়ের সম্ভাবনা ছিল বিরাট কোহলির দলের। কিন্তু বৃষ্টি এখনেও বাগড়া বসিয়েছে। যে কারণে শেষ দিনের খেলা মোটেও গড়াতে পারেনি এবং শেষ পর্যন্ত নিষ্প্রাণ ড্র মেনে নিতে বাধ্য হয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং ভারত- দুই দল।

চতুর্থ দিন শেষ বিকেলেই ৩৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ২৮ রোনে এবং কির্ক ম্যানেকজি আউট হন শূন্য রানে। ২৪ রানে ত্যাগনারায়ন চন্দরপল এবং ২০ রানে ব্যাট করছিলেন। পঞ্চম দিন দুই দল মাঠে উপস্থিত হলেও আর বৃষ্টির কারণে খেলা শুরু করা যায়নি।

পোর্ট অব স্পেনে টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট করতে নেমে বিরাট কোহলির সেঞ্চুরির ওপর ভর করে ৪৩৮ রান সংগ্রহ করে ভারত। ১২১ রান করেন বিরাট কোহলি। জবাব দিতে নেমে ২৫৫ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ১৮৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৮১ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে ক্যারিবীয়দের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৬৫ রান।