১১ জুন ২০২৩, ১১:০৫

ফেনী শহরের দাউদপুর এলাকায় আল মদিনা হাসপাতাল এন্ড স্পেশালাইজড ডায়াগনস্টিক সেন্টারে ভুল চিকিৎসায় মো. ওসমান গনি নামের ৫ বছরের শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। নিহত শিশু ওসমান গনি সদর উপজেলার মধ্যম ফরহাদনগরের আলাউদ্দিন হুজুর বাড়ির সাইফুল ইসলাম ও আসমা আক্তারের ছেলে।

ঘটনার পর ডাক্তার সহ হাসপাতালটি অবরুদ্ধ করে রাখেন শিশুটির স্বজনরা। খবর পেয়ের সন্ধ্যা ৯টায় পুলিশের একটি দল ঘটনাস্থল আসেন। পরবর্তীতে রাত ১০টার দিকে শিশুটির পরিবারকে শান্তনা দিতে হাসপাতালে ছুটে আসেন ফরহাদ নগর ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন টিপু।

নিহত শিশুর পিতা সাইফুল ইসলাম বলেন, শনিবার দুপুর ১২টার দিকে আমার ছেলের হার্নিয়া ও অন্ডকোষের অপারেশন করানোর জন্য ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক সার্জন ডা.আদনান আহমেদের পরামর্শে আল মদিনা হাসপাতালে ভর্তি করাই। আমার ছেলের অপারেশন থিয়েটারে নেওয়ার ১০ মিনিট পর নার্সদের ঘন ঘন উঠানামার কারণে আমার সন্দেহ হয়। মূলত অপারেশন করার জন্য এ্যানেস্থিসিয়া ইনজেকশন দেওয়ার পর আমার ছেলে আর চোখ খুলেনি। শিশুটির স্বজনরা জানান, সন্ধ্যা ৬টায় অপারেশন করার কথা থাকলে ও অপারেশন থিয়েটারে তাকে নিয়ে যাওয়া হয় বেলা তিনটায়। বিকালে ৪টার দিকে শিশুটির মৃত্যু হয়।

এদিকে উদ্বোধনের আগেই হাসপাতালে শিশু মৃত্যুর ঘটনায় এলাকায় চাঞ্চল্য বিরাজ করছে। স্থানীয়রা জানান, হাসপাতালটি ১০ বেডের জন্য আবেদন করলেও এখানে ১৯ শয্যার হাসপাতাল হিসেবে চালু করে দিয়েছেন মালিক পক্ষ। হাসপাতালটির চেয়ারম্যান মো. শরিফুর ইসলাম জানান, স্বাস্থ্য মন্ত্রনালয়ে হাসপাতালের অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে তবে এখন ও অনুমোদন মেলেনি। হাসপাতাল চালু করতে কি কি সনদ লাগে সে বিষয়ে ও তার কোন ধারনা নেই। ফেনী মডেল থানার পরিদর্শক তদন্ত মাহফুজুর রহমান ঘটনাস্থলে রয়েছেন।

রাত দশটা পর্যন্ত হাসপাতাল কর্তৃপক্ষের সাথে শিশুটির স্বজন ও পুলিশের আলোচন চলছে। শিশুটিকে এ্যানেস্থিসিয়া করা চিকিৎসক সাইফুল ইসলাম জানান, শিশুটি হার্ট ফেইল করে মৃত্যু বরণ করতে পারে।

শিশুটিকে অপারেশন করা চিকিৎসক সার্জন ডা. আদনান আহমেদ বলেন, অপারেশনের জন্য শিশুটির মৃত্যু হয়নি। অনেক সময় এ সকল রোগী হার্ট ফেইল করতে পারে। তদন্তে বের হয়ে আসবে প্রকৃত কারণ।

এ দিকে আলোচনায় রোগীর স্বজনরা জানান, এ্যানেস্থিসিয়া দেওয়ার ৬ ঘন্টা আগে মূলত রোগীকে খালি পেটে রাখতে হয়। এখানে শিশুটির ব্যাপারে তড়িঘড়ি করে ৬ ঘন্টা পূর্বে অপারেশন করার কারনে মৃত্যু হয়েছে বলে জানাযায়। এ ব্যাপারে ফেনী সদর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা (আর আর এফ) জানান, এ ধরনের হাসপাতাল সম্পর্কে তাদের জানা ছিলো না। যেহেতু একটি ঘটনা ঘটেগেছে রোববার একটি তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করবে। প্রয়োজনে হাসপাতালটি সিলগালা করাসহ ব্যবস্থা নেয়া হবে।