ঢাকা, ২ মাঘ (১৬ জানুয়ারি) :

একাদশ জাতীয় সংসদের ১৬তম এবং ২০২২ সালের প্রথম অধিবেশন শুরু হয়েছে। রবিবার বিকালে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দেন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অধিবেশনের শুরুতে একজন সাবেক প্রতিমন্ত্রী এবং ছয়জন সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

যাদের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়েছে তারা হলেন, সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট আফসার উদ্দিন আহমদ খান, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবদিন হাজারী, সাবেক গণপরিষদ সদস্য ও মুক্তিযুদ্ধের সংগঠক অধ্যাপক মো. হানিফ, সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য মুক্তিযুদ্ধের সংগঠক ভাষা সৈনিক অ্যাডভোকেট গোলাম হাসনায়েন নান্নু, সাবেক সংসদ সদস্য চৌধুরী আকমল ইবনে ইউসুফ, সাবেক সংসদ সদস্য মো. আহাদ মিয়া এবং সাবেক সংসদ সদস্য শাহাদত হোসেন চৌধুরী।

তাদের মৃত্যুতে জাতীয় সংসদ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে।

এছাড়া সংসদ সচিবালয়ের কর্মচারী আবদুল হাইয়ের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

এই অধিবেশনের জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেওয়া হয়েছে। সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন, উপাধ্যক্ষ আব্দুস শহীদ, এ বি তাজুল ইসলাম, মঞ্জুর হোসেন, মুজিবুল হক এবং পারভীন হক সিকদার। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে উপস্থিত সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে তালিকার অগ্রবর্তিতা অনুযায়ী বৈঠকে সভাপতিত্ব করবেন।