বাজার স্থিতিশীল রাখতে আলু, দেশি পেঁয়াজ ও ডিমের দাম নির্ধারণ করে দিয়েছিল সরকার। গত ১৩ সেপ্টেম্বর প্রতি কেজি আলুর সর্বোচ্চ খুচরা মূল্য ৩৫ থেকে ৩৬ টাকা, প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬৪ থেকে ৬৫ টাকা এবং প্রতি পিস ফার্মের ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। তবে এরপর দুই সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেলেও বাজারে এখনো এ তিনটি নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের সরকার নির্ধারিত দাম কার্যকর হয়নি।

সরকার নির্ধারিত দামের চেয়ে বাড়তি দামে আলু, পেঁয়াজ, ডিম বিক্রি করায় সারাদেশে ৭৯টি প্রতিষ্ঠানকে তিনি লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার (১ অক্টোবর) ঢাকা মহানগরসহ দেশের বিভাগ ও জেলা পর্যায়ে ৫৫টি বাজারে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৪৫টি টিম অভিযান পরিচালনা করে।

jagonews24

এরমধ্যে ঢাকা মহানগরীতে অধিদপ্তরের তিনটি টিম বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করে। এছাড়াও অন্য বিভাগীয় শহরগুলোসহ দেশের ৪৯টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়।

এসব অভিযানে ৭৯টি প্রতিষ্ঠানকে তিন লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, এখন পর্যন্ত একদিনও সরকারের বেঁধে দেওয়া দামে আলু, পেঁয়াজ ও ডিম বিক্রি হয়নি। উল্টো এসময়ে দাম আরও বেড়েছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজার মনিটরিং করছে। খুচরা ব্যবসায়ীদের জরিমানা করা হচ্ছে। অথচ পাইকারিতেই দাম কমেনি। বেশি দামে কিনে কম দামে বিক্রি করলে খুচরা ব্যবসায়ীদের লোকসানে পড়তে হবে। তাই তারা বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করছেন।