ঢাকা, ১৩ ভাদ্র (২৮ আগস্ট) :

          আরো দক্ষতা ও স্বচ্ছতার সাথে ভূমিসেবা দেওয়ার উদ্দেশ্যে সেবাদান প্রক্রিয়া অধিকতর সহজ করার উদ্যোগ গ্রহণ করছে ভূমি মন্ত্রণালয়। এজন্য  এতে জনবান্ধব ভূমিসেবা প্রদানে ভূমি অফিসের জবাবদিহিতা আরো বাড়বে। আজ এই উদ্দেশ্যে ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের মাধ্যমে ভূমি সেবা চিহ্নিতকরণ’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষসহ ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সকল দপ্তর ও সংস্থা এবং হবিগঞ্জ, শেরপুর ও নোয়াখালী কালেক্টরেট (জেলা প্রশাসন) কার্যালয় থেকে ভার্চুয়ালি ৭০ জন কর্মকর্তা পৃথক কর্মশালায় অংশগ্রহণ করেন।

          ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের ভূমি ব্যবস্থাপনা (ডোমেইন) বিশেষজ্ঞ সাবেক মুখ্যসচিব মোঃ আবুল কালাম আজাদের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান সভাপতিত্ব করেন। এসময় উপস্থিত ছিলেন অটোমেশন প্রকল্পের প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ সাবেক সচিব মোঃ ফারুক হোসেন ও ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের প্রকল্প পরিচালক মোজাফ্ফর আহমেদ।

          ভূমিসেবা সহজীকরণের লক্ষ্যে ভূমিসেবা অটোমেশন সিস্টেমের জন্য কার্যকর তথ্য ব্যবস্থা তৈরি করা হবে। ২০০টির বেশি বিভিন্ন ধরণের ভূমিসেবা পর্যালোচনা করে সদৃশ ও অপ্রয়োজনীয়ভাবে আলাদা তালিকাভুক্ত সেবা বাতিল এবং প্রয়োজনীয় নতুন সেবা অন্তর্ভুক্ত করে গুচ্ছ (ক্লাস্টার) ও শ্রেণি (গ্রপ) ভিত্তিক একটি কার্যকর ও পূর্ণাঙ্গ ভূমিসেবা তালিকা প্রস্তুত করা হচ্ছে

          উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে কর্মশালার কার্যক্রম শুরু হয়। পরে ভূমি সচিব, ভূমি ব্যবস্থাপনা (ডোমেইন) বিশেষজ্ঞ এবং প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ তাঁদের মতামত ব্যক্ত করেন। এরপর কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাগণ দলভিত্তিক কার্যক্রম শুরু করেন এবং নিজ দলের কাজের উপস্থাপন করেন। কর্মশালায় অংশগ্রহণকারী দলগুলোর সুপারিশ নিয়ে এরপর আলোচনা হয়। এসব সুপারিশের ওপর ভিত্তি করে পরবর্তীতে গুচ্ছ ও শ্রেণিভিত্তিক ভূমিসেবা তালিকা প্রস্তুত করা হবে।