এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) আমদানি বিল পরিশোধের পর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার সঞ্চিতি (রিজার্ভ) ১৯ বিলিয়ন ডলারের ঘরে নেমে এসেছে। সদস্য রাষ্ট্রগুলোর আমদানি দায় মেটাতে সেপ্টেম্বর-অক্টোবর সময়ে বাংলাদেশ আকুর কাছে পরিশোধ করেছে এক দশমিক ২১ বিলিয়ন ডলার। মঙ্গলবার আকুর এই দায় সমন্বয় করা হয়।

এর আগে সর্বশেষ গত জুলাই-অগাস্ট মাসে আকুর দায় বাবদ এক দশমিক ৩১ বিলিয়ন ডলার পরিশোধ করেছিল বাংলাদেশ। আমদানি নিয়ন্ত্রণ থাকায় এবার আকু দায় আগের চেয়ে একটু কমেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ১ নভেম্বর আইএমএফ স্বীকৃত বিপিএম৬ পদ্ধতি অনুযায়ী গ্রস রিজার্ভের স্থিতি ছিল ২০ দশমিক ৬৬ বিলিয়ন ডলার। আকুর দায় শোধের পর তা ১৯ দশমিক ৪৫ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

এর আগে গত জুলাই-অগাস্ট মেয়াদের আকুর দায় পরিশোধের পর সাত বছর পর রিজার্ভ ৩০ বিলিয়নের নিচে নেমে ২৯ দশমিক ৯৭ বিলিয়ন ডলার হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক সংবাদ মাধ্যমকে জানান, ‘আকুর বিল পরিশোধ হয়েছে। তবে বিল পরিশোধের ভাউচার এখনো হাতে আসেনি। বুধবার আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে জানানো হবে।’

 

আকুর সদস্য দেশগুলো নিজেদের মধ্যে যে আমদানি-রপ্তানি করে, তার দায় ২ মাস পর পর সমন্বয় করে। প্রতি দুই মাস অন্তর গড়ে সোয়া এক বিলিয়ন ডলারের মতো দায় শোধ করে আসছে বাংলাদেশ ব্যাংক।

আমদানি দায় পরিশোধ করতে গিয়ে বাংলাদেশের ব্যালেন্স অব পেমেন্টে ঘাটতি থেকে যাচ্ছে। সেই ঘাটতি সামাল দিতে গত জানুয়ারিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের সঙ্গে ৪৭০ কোটি ডলার ঋণ চুক্তি করে বাংলাদেশ। আগামী ডিসেম্বরে সেই ঋণের দ্বিতীয় কিস্তি বাংলাদেশ হাতে পাবে।