ট্রেনের টিকিট কাটতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করছে সরকার। আজ বুধবার (১ মার্চ) থেকে তা কার্যকর হচ্ছে। বিদেশি নাগরিকদের ট্রেনের টিকিট সংগ্রহ করতে পাসপোর্ট দেখাতে হবে। আজ সকালে কমলাপুর রেলস্টেশনে এই কার্যক্রমের উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম।

রেলওয়ে সূত্রে জানা যায়, টিকিট কালোবাজারি বন্ধ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার সরকারি উদ্যোগের অংশ এটি করা হচ্ছে। সিদ্ধান্ত অনুসারে, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ যাচাইয়ের মাধ্যমে আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে হবে। রেলের কর্মকর্তারা পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনের মাধ্যমে টিকিট যাচাই করবেন। কেউ অন্যের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে ভ্রমণ করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গত ১৫ ফেব্রুয়ারি) রেল মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ‘ট্রেনের টিকিট কালোবাজারি প্রতিরোধ, বিনা টিকিটে ভ্রমণকারীর কাছ থেকে জরিমানা আদায়সহ বাংলাদেশ রেলওয়ে টিকিট ব্যবস্থা সেবা অন্তর্ভুক্ত করছে সরকার।’ তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ের সেবা বৃদ্ধির লক্ষ্যে ‘টিকিট যার ভ্রমণ তার’ শীর্ষক স্লোগান সামনে রেখে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে টিকিটিং ব্যবস্থায় পরিবর্তন আনছে সরকার।

মন্ত্রী জানান, নতুন এই পদ্ধতি চালু হলে কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট ক্রয়কারী যাত্রীগণ অনলাইনে অথবা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে যেকোনো সময় বাংলাদেশ রেলওয়ের টিকিটিং সিস্টেমে খুব সহজে নিবন্ধন করতে পারবেন।

নুরুল ইসলাম সুজন আরও জানান, ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা পিতা বা মাতার নাম ও এনআইডি দ্বারা নিবন্ধনকৃত রেলওয়ের অ্যাকাউন্ট অথবা জন্মনিবন্ধন নম্বর ও জন্ম নিবন্ধন সনদ আপলোড করার মাধ্যমে এককভাবে টিকিট কিনতে পারবে।