০১ আগস্ট ২০২৩

২০১৮ সালের জানুয়ারিতে সাউদাম্পটন থেকে লিভারপুলে আসার পর থেকেই নিজেকে দারুণভাবে প্রমাণ করেছেন ভ্যান ডাইক। ইউরোপের অন্যতম সেরা ডিফেন্ডার এখন তিনিই।

রেডদের হয়ে এ পর্যন্ত এই ডাচ ডিফেন্ডার খেলেছেন ২২২টি ম্যাচ। গত কয়েক বছরে লিভারপুলের সাফল্যের অন্যতম কারিগর ছিলেন ৩০ বছর বয়সী ফন ডাইক । অলরেডদের হয়ে এখন পর্যন্ত তিনি সাতটি শিরোপা জয় করেছেন- প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ, ক্যারাবাও কাপ, উয়েফা সুপার কাপ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও এফএ কমিউনিটি শিল্ড। ইয়ুর্গেন ক্লপের অধীনে লিভারপুলকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

এদিকে সহ-অধিনায়ক জেমস মিলনারও ক্লাব ছেড়েছেন এবার। তার জায়গায় নতুন মৌসুমের ক্লাবের সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নোল্ড। ক্লাবের এই সিদ্ধান্তে সমর্থকরা সন্তোষ প্রকাশ করেছে। ফ্রি-ট্রান্সফারে লিভারপুল ছেড়ে মিলনার সম্প্রতি এক বছরের চুক্তিতে ব্রাইটনে যোগ দিয়েছেন। লিভারপুল একাডেমি থেকে উঠে আসা আলেক্সান্ডার-আর্নোল্ড খুব দ্রুতই নিজেকে প্রিমিয়ার লিগের দুর্দান্ত এক ফুটবলারে পরিণত করেছেন। মাঠ ও মাঠের বাইরে সমর্থকদের সঙ্গে তার সুসম্পর্ক তার প্রতি কোচের আস্থা তৈরি করেছে।

গত মৌসুমে রেডসের অন্যতম কান্ডারি হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। লিভারপুলের হয়ে এ পর্যন্ত ২৭৩ ম্যাচে ১৬ গোল ও ৭২টি অ্যাসিস্ট রয়েছে আলেক্সান্ডার-আর্নোল্ডের।

আসন্ন মৌসুমকে সামনে রেখে নতুন অধিনায়ক ও সহ-অধিনায়কের নেতৃত্বে লিভারপুল আরো এগিয়ে যাবে বলেই সমর্থকদের প্রত্যাশা। গত মৌসুমে টেবিলের পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করা লিভারপুল এবার আরো উপরে উঠতে চায়।