ঢাকা, ২৭ আষাঢ় (১১ জুলাই) :

শীঘ্রই বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার চূড়ান্ত খসড়া প্রস্তুত করা হবে।আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালা বিষয়ক কর্মশালায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

আজ বিডা ভার্চুয়াল প্লাটফর্মে বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালা বিষয়ক এক কর্মশালার আয়োজন করে। ভার্চুয়াল কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা  সালমান ফজলুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। গত এক দশকে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বেড়েছে, তাই এখন সরকার বহির্বিশ্বে বিনিয়োগের কথা ভাবছে, যা দশ বছর আগেও ছিল কল্পনার বাইরে। তাই বহির্বিশ্বে বিনিয়োগের নীতিমালা প্রণয়ন করা এখন সময়ের দাবি, তবে এক্ষেত্রে আগে সম্ভাব্য সেক্টরগুলো চিহ্নিত করতে হবে। সেই সাথে আমাদের এমন ভাবে পলিসি প্রণয়ন করা উচিত যাতে কোন রকম মানি লন্ডারিং লিকেজ ইস্যু না থাকে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, বিডার  গভর্নিং বোর্ডের প্রথম সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই নীতিমালা তৈরির কথা বলা হয়েছিল এবং ২য় গভর্নিং বোর্ড সভায় বিডাকে এর খসড়া চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। সে লক্ষ্যেই বিডা কাজ করে যাচ্ছে, ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের সহায়তায়, বিডা ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট একটি খসড়া প্রস্তুত করেছে এবং পরে তা বিভিন্ন স্টেকহোল্ডারদের পাঠিয়ে তাদের মতামত চাওয়া হয়েছে, এতে অনেক খাত চিহ্নিতকরণসহ বিভিন্ন সংযোজন-বিয়োজন করা হবে। এসময় তিনি আরো বলেন,  উন্নত বাংলাদেশের স্বপ্নযাত্রার কথা মাথায় রেখে বিভিন্ন অংশীজনের মতামত নিয়ে শীঘ্রই বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার চূড়ান্ত খসড়া তৈরি করা হবে।

বিডা’র উপ-পরিচালক নুসরাত জাহানের সঞ্চালনায় সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন। এসময় বিডা’র মহাপরিচালক শাহ্‌ মোহম্মদ মাহাবুব ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট ‘বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার খসড়া’ উপস্থাপন করেন।  ওয়েবিনারে বিভিন্ন সরকারি বেসকারি প্রতিষ্ঠান, চেম্বার্স অভ্ কমার্স এর প্রায় একশ প্রতিনিধিবৃন্দ ৬টি গ্রুপে বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে মতামত প্রদান করেন। বিডা’র পরিচালক কাজী আবু তাহের বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা পর্যালোচনার সার সংক্ষেপ উপস্থাপন করেন।