২০ জানুয়ারি, ২০২৩:

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে।

শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমান এর আম বয়ানের মধ্যদিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তাৎক্ষণিক ভাবে তা বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসিম। ইজতেমা ময়দানে অবস্থনরত বিদেশী মুসুল্লীদের জন্য মূল বয়ানটি আবার তাদের নিজ নিজ ভাষায়ও তাৎক্ষণিক অনুবাদ করা হচ্ছে।

রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের এ আগমন অব্যাহত থাকবে। ইতোমধ্যে পাঁচ  সহস্রাধিক বিদেশী মুসুল্লি ময়দানের বিদেশি তাবুতে অবস্থান নিয়েছেন। উপস্থিত এসব মুসল্লিদের জন্য বৃহস্পতিবার থেকেই প্রাথমিক আম বয়ান শুরু হলেও ইজতেমার মূল আ’ম বয়ান শুরু হয়েছে শুক্রবার (২০জানুয়ারি) বাদ ফজর থেকে। খাবার ও গোসলের বিরতি দিয়ে রোববার আখেরি মোনাজের আগ পর্যন্ত চলবে ঈমান-আমলসহ তাবলীগের ৬ উসুলের বয়ান। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বিশিষ্ট আলেমগণ মূল বয়ান করছেন। মূল বয়ান বাংলাসহ বিভিন্ন ভাষা-ভাষীদের জন্য তাৎক্ষণিক তরজমা করা হচ্ছে। ময়দানে শুক্রবার সকাল ১০টা থেকে বিভিন্ন কলেজ/বিশ্ববিদ্যালয়ের ছাত্র/শিক্ষকসহ পেশাজীবীদের জন্যও আলাদা আলাদা বয়ান অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে পুরো ইজতেমা ময়দানকে কয়েকটি সেক্টরে ভাগ করে নিরাপত্তা কার্যক্রম পরিচালিত হবে। এ উপলক্ষে ময়দানের আশপাশে ৭ হাজার ৫৩৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। ইজতেমাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী প্রথম পর্বে যেসব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছিল এবারও ঠিক আগের মতোই নিরাপত্তা ব্যবস্থা অটুট থাকবে।

রোববার আখেরি মোনাজাতের আগে হেদায়তী বয়ান শেষে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত ।