দুই দিন ধরে সকালের দিকে ঢাকার বাতাস সবচেয়ে বেশি দূষিত থাকছে। একই সঙ্গে টানা তিন দিন সকালে বিশ্বের বিভিন্ন শহরের মধ্যে বায়দূষণে ঢাকা ছিল শীর্ষে।

গতকাল সোমবার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত তিন ঘণ্টা এবং আগের দিন রবিবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত দুই ঘণ্টা ঢাকার বাতাস ছিল দুর্যোগপূর্ণ। দুই দিন ধরেই সকালের এ সময় বায়ুদূষণে বিশ্বের বিভিন্ন শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল প্রথম।
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান আইকিউএয়ারের ওয়েবসাইট থেকে ঢাকার বায়ুদূষণের এই চিত্র পাওয়া যায়। প্রতিষ্ঠানটি তাত্ক্ষণিকভাবে বিশ্বের বিভিন্ন শহরের বায়ুর মান ও এসংক্রান্ত সতর্কতামূলক তথ্য দিয়ে থাকে তাদের ওয়েবসাইটে।

বৈশ্বিক মানদণ্ড অনুযায়ী, বায়ুমান সূচক ৫০-এর নিচে থাকলে তাকে বিশুদ্ধ বাতাস ধরা হয়। সূচক ৩০০ ছাড়ালে সেই বাতাস হয়ে ওঠে দুর্যোগপূর্ণ।
টানা তিন দিন দূষণে শীর্ষে ঢাকা

শনিবার থেকে সোমবার পর্যন্ত গত তিন দিনের একিউআই বিশ্লেষণ করে দেখা গেছে, সকাল ৮টা থেকে ৯টার দিকে ঢাকা দূষিত শহরের তালিকায় সবার ওপরে থাকছে।

এ ব্যাপারে রাজধানীর বেসরকারি স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশবিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক আহমদ কামরুজ্জমান মজুমদার গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘সকালে দূষণ বাড়ার মূল কারণ, এ সময় তাপমাত্রা কম থাকে ও আর্দ্রতা বেশি থাকে। সেই সঙ্গে দূরপাল্লার বাসও চলাচল করে এ সময়।’

পরিবেশ অধিদপ্তরের বায়ুমান ব্যবস্থাপনার পরিচালক মো. জিয়াউল হক সকালের অস্বাভাবিক বায়ুদূষণ সম্পর্কে কালের কণ্ঠকে বলেন, ‘সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ঢাকার বায়ুদূষণ অনেক বেশি থাকছে।এর একটা কারণ ভোরবেলায় বিভিন্ন সংস্থার পরিচ্ছন্নতাকর্মীরা ঝাড়ু দেয়।’