২৬ জুলাই ২০২৩

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন পাঁচ প্রকল্পে ৫ হাজার ৫৪ কোটি ৬৯ লাখ ১২ হাজার ১৩০ টাকা ব্যয় অনুমোদন দিয়েছে সরকার। একই সঙ্গে ‘বগুড়া (জাহাঙ্গীরাবাদ) নাটোর মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (১ম সংশোধিত)’ প্রকল্পের ডব্লিউপি-০৪ প্যাকেজের ক্রয়প্রস্তাব বাতিল করে আবার দরপত্র আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে ব্যয় অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২৬ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের ডব্লিউপি-০১ প্যাকেজের নির্মাণকাজ যৌথ উদ্যোগে চীনের সিএসসিইসি এবং বাংলাদেশের স্পেকট্রা ইঞ্জিনিয়ার্সের কাছ থেকে ২ হাজার ১৩৭ কোটি ৯৭ লাখ ৩৪ হাজার ৭২১ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘বগুড়া (জাহাঙ্গীরাবাদ) নাটোর মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (১ম সংশোধিত)’ প্রকল্পের ডব্লিউপি-০৫ প্যাকেজের নির্মাণকাজ যৌথ উদ্যোগে মীর হাবিবুল আলম এবং মাহবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১২৫ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৩৫৯ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের ডব্লিউপি-০৫ প্যাকেজের লট নম্বর ডিএস-৯ এর নির্মাণকাজ যৌথ উদ্যোগে চীনের সিপিসি এবং সিআরএফজির কাছ থেকে ১ হাজার ৮২ কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৩৩৯ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর এ প্রকল্পের কাজ করছে।

সড়ক ও জনপথ অধিদপ্তরের অন্য এক প্রকল্প ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’-এর ডব্লিউপি-০৫ প্যাকেজের লট নম্বর ডিএস-১০ এর নির্মাণকাজ চায়না রেলওয়ে ফার্স্ট গ্রুপ কোম্পানি লিমিডেটের কাছ থেকে ১ হাজার ৪২২ কোটি ৯৫ লাখ ১৭ হাজার ৭১১ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘টাঙ্গাইল-দেলদুয়ার-লাউহাটি-সাটুরিয়া-কাওয়ালীপাড়া-কালামপুর বাসস্ট্যান্ড সড়ক আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের ডব্লিউপি-০৭ প্যাকেজের নির্মাণকাজ যৌথ উদ্যোগে বাংলাদেশের এনডিই এবং এইচটিবিএল’র কাছ থেকে ২৮৬ কোটি টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

একই সঙ্গে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘বগুড়া (জাহাঙ্গীরাবাদ) নাটোর মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (১ম সংশোধিত)’ প্রকল্পের ডব্লিউপি-০৪ প্যাকেজের ক্রয় প্রস্তাব বাতিল করে পুনরায় দরপত্র আহ্বানের অনুমোদন দেওয়া হয়েছে।