টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত ব্যাট করে ভারতের প্রথম ৫ ব্যাটার। ওপেনার লোকেশ রাহুল ও মিডলঅর্ডার ব্যাটার সূর্যকুমার যাদবের দুর্দান্ত হাফসেঞ্চুরিতে মাত্র ৩ উইকেটে ২৩৭ রানের বিশাল স্কোর গড়ে ভারত।

২৩৮ রানের লক্ষ্য তাড়ায় শুরুতেই প্রোটিয়া শিবিরে আঘাত হানেন ভারতীয় পেসার আর্শদীপ সিং। অধিনায়ক টেম্বা বাভুমাকে রানের খাতাই খুলতে দেননি।
কিন্তু এতে ভড়কে যাননি আরেক ওপেনার কুইন্টন ডি কক ও মারকুটে ব্যাটার ডেভিড মিলার। বিধ্বংসী মেজাজে ব্যাট চালিয়ে দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নিচ্ছিলেন মিলার।

মাত্র ৪৭ বলে ১০৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এ প্রোটিয়া তারকা ব্যাটার। কিন্তু তাতে শেষ রক্ষা হয়নি।

মিলার অপরাজিত থাকলেও ১৬ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে ২-০ তে টি-টোয়েন্টি সিরিজ নিজের করে নেয় রোহিত শর্মার দল।

এমন অবিশ্বাস্য ইনিংস খেলেও দলকে জেতাতে না পারার আক্ষেপে পুড়তেই পারেন মিলার। আর মিলারের সেই কষ্ট সমানভাবেই টের পেয়েছেন দলের অভিজ্ঞ তারকা ডি কক।

যে কারণে মিলারের কাছে দুঃখ প্রকাশই করলেন তিনি। মিলারের কাছে ক্ষমা চাইলেন ডি কক।

ম্যাচশেষে সে কথা জানিয়ে হতাশ মিলার বলেন, ‘খেলার পর ডি কক আমার কাছে এসে বলছিল— ভালো খেলেছ কিন্তু আমি ক্ষমা চাচ্ছি।  কারণ এটি একটি ভালো উইকেট ছিল। ভারত শুরু থেকেই আমাদের চাপে রাখে। আমাদের প্রথম বল থেকেই মারতে হবে, এমন পরিস্থিতি ছিল। এখানে বৃষ্টি হয়েছে, তাই আবহাওয়া ছিল আর্দ্রতা বেশি। আমাদের বেশি করে পানি খেতে হচ্ছিল।’

ম্যাচে কুইন্টন ডি ককও দারুণ ব্যাট করেছেন। রোববার গৌহাটি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে নেমে ৪৮ বলে ৬৯ রান করেন তিনি।

এ ছাড়া চার নম্বরে নেমে এডেন মার্করাম ১৯ বলে ৩৩ রান করেন।  তবে শেষ অবধি মিলার লড়াই চালিয়ে গেলেও ম্যাচ বাঁচাতে পারেননি।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস