এস এম মিলন স্টাফ রিপোর্টার, ঢাকা, ২৩ বৈশাখ (৬ মে) :

বেদে সম্প্রদায়ের সঙ্গে অন্যরকম ঈদ উদযাপন করল ‘স্বপ্নের খোঁজে’ , ‘ঈদে এমন আনন্দ আগে কখনো করিনি’ , অন্যরকম ঈদ আনন্দ উদযাপন করল বেদে সম্প্রদায়ের শিশু-কিশোররা, রঙিন বেলুনে সজ্জিত হলো বেদে বহর, মেহেদীর রঙে রাঙা সবার হাত, ঈদ সেলামি, মিষ্টিমুখ ও উন্নতমানের খাবারে খুশি সবাই।

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। তবে সুবিধাবঞ্চিত মানুষের কাছে সেই আনন্দটা ধরা দেয় না পরিপূর্ণ রূপে। তবুও সমাজের কিছু ‘মানবিক হৃদয়’ সবসময় চেষ্টা করেন সবার সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে। এবারো তার ব্যতিক্রম নয়। সবার সাথে ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করে নিতে ভাসমান বেদে সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের সদস্যরা। রঙ-বেরঙের বেলুন দিয়ে বেদেবহরের খুপড়ি ঘরগুলো সাজিয়ে দেয়ার পাশাপাশি মেহেদীর রঙে রঙিন হয়েছে শিশু-কিশোরদের হাত। এছাড়া মিষ্টিমুখ ও উন্নতমানের খাবার পেয়ে মহাখুশি তারা। সেই সঙ্গে নতুন টাকার ঈদ সেলামি তো রয়েছেই। সবমিলে ভীষণ খুশি সবাই। বেদে বহরের ভাদুরি, অছিফা ও নিপাসহ শিশু-কিশোররা জানায়, আপুরা আমাদের মিন্দি দেছে। এই ঈদে খুব আনন্দ পাইছি। ঈদে এমন আনন্দ আগে কখনো করিনি আমরা।
স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক এস এম শাহ পরাণসহ অন্যরা জানান, করোনার কঠিন পরিস্থিতি কাটিয়ে এবারের ঈদের আনন্দ-আমেজ সবার মাঝে ছড়িয়ে পড়েছে। এরই ধারাবাহিকতায় ভাসমান বেদে সম্প্রদায়ের লোকজনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন তারা। ঈদে বিলাসিতা এড়িয়ে একাধিক পোশাক না কিনে এবং পড়ালেখার খরচ থেকে টাকা জমিয়ে বেদে সম্প্রদায়ের মুখে একটু হাসি ফোঁটাতে পেরে তাদের ভালো লাগছে।