০৬ জুলাই ২০২৩

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার। পাশাপাশি লেনদেনে ভালো গতি রয়েছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৬ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৪০ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে ১৫০ কোটি টাকার বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধা ঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এর আগে সপ্তাহের প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে দরপতন হয়। অবশ্য তার আগে শেয়ারবাজারে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখিতার মধ্যদিয়ে পার করে ঈদ উদযাপনে যান শেয়ারবাজারের বিনিয়োগকারীরা।

গত ২৯ জুন পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। ঈদ উপলক্ষে ২৮, ২৯ ও ৩০ জুন নির্ধারিত হয় সরকারি ছুটি। এর সঙ্গে ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

এতে ঈদ উপলক্ষে সরকারি ছুটি মেলে চারদিন। সরকারি ছুটি শেষে ১ জুলাই পড়ে শনিবার। ফলে আরও একদিন ছুটি বেড়ে যায়। এর মাধ্যমে সরকারি অফিসের পাশাপাশি টানা পাঁচদিন বন্ধ থাকে শেয়ারবাজার।

ঈদের ছুটি শেষে প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে মূল্যসূচক কমলেও মঙ্গলবার ও বুধবার সূচকের সামান্য উত্থান দেখা যায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম আধা ঘণ্টাজুড়েই অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১০টা ৪৪ মিনিটে ডিএসইতে ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৪টির। আর ১৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে দশমিক ২৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ১ পয়েন্ট। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২০২ কোটি ১৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৯৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।