যোবায়ের আহমেদ: নয়াপল্টনে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে বিএনপির সমাবেশ হয়েছে। ঢাকার আশপাশের জেলা ও রাজধানীর প্রতিটি ওয়ার্ড ও থানা থেকে মিছিল নিয়ে সমাবেশে এসেছিলেন বিএনপি এবং এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। স্লোগানে স্লোগানে প্রকম্পিত হয়েছে পুরো নয়াপল্টন এলাকা।

এরই ধারাবাহিকতায় ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক সহ-সভাপতি ও ঢাকা ১৮ আসনের উপ নির্বাচনে ধানের শীষের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন এস এম জাহাঙ্গীর। তার নেতৃত্বে উত্তর সিটি কর্পোরেশনের ৫২ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি মজিবুর রহমান ও সম্পাদক আবু বক্কর সিদ্দিকের নেতৃত্বে বিশাল একটি মিছিল দেখা যায়। এর বাইরেও উত্তরার বিভিন্ন ওয়ার্ড থেকে নেতাকর্মীরা যোগ দেন নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সমাবেশে।

তীব্র রোদ উপেক্ষা করে মাথায় জাতীয় পতাকা বেঁধে এবং হাতে জাতীয় ও দলীয় পতাকা নিয়ে উল্লাস করেছেন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

মঙ্গলবার দুপুর আড়াইটায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে এ সমাবেশ শুরু হয়। এতে লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সমাবেশে সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সমাবেশ যৌথভাবে সঞ্চালনা করেছেন বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সদস্য সচিব আমিনুল হক এবং তানভীর আহমেদ রবিন।

এছাড়া বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ ও সিনিয়র নেতৃবৃন্দ গণসমাবেশে বক্তব্য দেন। এদিকে সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে দলটির বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ঢল পড়ে।

উল্লেখ্য, গত রোববার (১৫ সেপ্টেম্বর) সমাবেশটি হওয়ার তারিখ নির্ধারণ করেছিল বিএনপি। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে দুই দিন পিছিয়ে সমাবেশের তারিখ ১৭ সেপ্টেম্বর পুনর্নির্ধারণ করা হয়।